হযরত আবু কাতাদাহ (রা.) এর সংক্ষিপ্ত জীবনী

হযরত আবু কাতাদাহ (রা.)

নাম : তাঁর প্রকৃত নাম নিয়ে মতভেদ রয়েছে। প্রসিদ্ধ মতানুসারে তাঁর নাম হারেস।

উপনাম : আবু কাতাদাহ। এ নামেই তিনি প্রসিদ্ধ।

পিতার নাম : রিবয়ী।

মাতার নাম : কাবশা।

তিনি ছিলেন মদীনার খাযরাজ গোত্রের বনী সুলামা শাখার একজন আনসারী সাহাবী।

জন্ম : তিনি হিজরতের ১৮ বছর পুর্বে ৬০৪ খৃষ্টাব্দে মদীনায় জন্মগ্রহণ

করেন।

জিহাদে অংশগ্রহণ ও রাষ্ট্রীয় দায়িত্ব পালন : বদর যুদ্ধে আবু কাতাদাহ রাদ্বিয়াল্লাহু আনহুর অংশগ্রহণ সম্পর্কে মতভেদ আছে। তবে উহুদসহ পরবর্তী সকল জিহাদে তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে অংশগ্রহণ করেছেন । নবীজি তাঁকে আমীর নিযুক্ত করে ইদাম, খাযরাজ, বাতনে আখাম অঞ্চলে সেনাবাহিনী প্রেরণ করেন। খোলাফায়ে রাশেদার যুগেও তিনি বিভিন্ন যুদ্ধে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছেন। হযরত আলী রাদ্বিয়াল্লাহু আনহু ও একবার আবু কাতাদাকে মক্কায় আমীর নিযুক্ত করেছিলেন।

বৈশিষ্টাবলী : কুরআন-হাদীস প্রচারের দায়িত্ব সম্পর্কে তিনি পূর্ণ যত্নবান ছিলেন। তবে হাদীস রেওয়ায়েতের ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতেন। শিকার করা ছিল তাঁর বিশেষ শখ। তিনি অত্যন্ত মিশুক প্রকৃতির লোক ছিলেন। সাথীদের সাথে কৈাতুক করতে করতে পথ চলতেন। তার বর্ণিত হাদীস সংখ্যা : তিনি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে মোট ১৭০টি হাদীস বর্ণনা করেছেন । যৌথভাবে ইমাম বুখারী ও ইমাম মুসলিম রহমাতুল্লাহি আলাইহিমা বর্ণনা করেছেন ১১টি, এককভাবে ইমাম বুখারী ২টি এবং ইমাম মুসলিম ৮টি হাদীস বর্ণনা করেছেন।

মৃত্যু : আবু কাতাদাহ রাদ্বিয়াল্লাহু আনহুর মৃত্যুসন নিয়ে বিস্তর মতভেদ রয়েছে। গ্রহণযোগ্য মতে ৫৪ হিজরীতে ৭০ বছর বয়সে তিনি মদীনায় ইন্তেকাল করেন। কারো মতে আলী রাদ্বিয়াল্লাহু আনহুর যামানায় কৃষ্ণায় মৃত্যুবরণ করেন । হযরত আলী রাদ্বিয়াল্লাহু আনহু তাঁর জানাযা পড়ান।

তথ্যসূত্র-

১. সিয়ার ৪/৭৮, ২. উসদুল গাবা ৫/৬৮, ৩. আলইসাবা ৪/১৫৮, ৪. তাযকিরা ১/৩৮।

Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।