এইচটিএমএল কি?

HTML (Hyper Text Markup Language) বা হাইপার টেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ। এটা একটি মার্ক-আপ ল্যাংগুয়েজ। ব্রিটিশ কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নার্স-লি ১৯৯০ সালে সর্বপ্রথম এই মার্কআপ ল্যাংগুয়েজ তৈরি করেন। ১৯৮৯ সালে তিনিই সর্বপ্রথম ওয়েব তৈরী করেন। তিনি তখন ইউরোপের পার্টিক্যাল ফিজিক্স ল্যাবরেটরির একজন কম্পিউটার বিশেষজ্ঞ হিসেবে কর্মরত ছিলেন। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (www), ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (W3C) নামে একটি অলাভজনক প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে রয়েছে।

আমরা ইন্টারেনেটে যা কিছু দেখি যেমন ভিডিও, অডিও, কন্টেন্ট ইত্যাদি এগুলো মূলত ওয়েব পেইজের মাধ্যমে প্রদর্শিত হয়। যা HTML কোড এর মাধ্যমে তৈরি করা হয়। ওয়েব পেইজ ডিজাইন ও ডেভেলপমেন্টের ক্ষেত্রে এই HTML ব্যবহৃত হয়।

HTML ফাইলের এক্সটেনশন .html অথবা .htm উভয়ই হতে পারে। ওয়েব পেইজে বিভিন্ন HTML ট্যাগ ব্যবহার করে বিভিন্ন ফরমেটিং, অবজেক্ট ও লিংক প্রদর্শন করা করা হয়। HTML এর লেটেস্ট ভার্সন হলো HTML5 যা এখনও উন্নয়নশীল। ওয়েবসাইটে অডিও,ভিডিও যোগ করার জন্য HTML5 এ নতুন স্ট্যান্ডার্ড যুক্ত করা হয়েছে।

মূলত ওয়েবপেজ দুই ধরনের হয়। স্টাটিক ওয়েবপেজ এবং ডায়নামিক ওয়েবপেজ। স্টাটিক ওয়েবপেজ বানানো হয় HTML ও CSS ব্যবহার করে। এগুলোর সাথে পিএইচপি, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরি হয় ডায়নামিক ওয়েবপেজ।

HTML কোড লিখতে নির্দিষ্ট চিহ্নসহ নির্ধারিত কিছু শব্দ ব্যবহার করা হয়। এগুলোকে বলা হয় ট্যাগ।

HTML এর এই ট্যাগগুলো Element name আর angle bracket (<>) দিয়ে তৈরি । প্রতিটি ভাষা লেখার জন্য নির্দিষ্ট নিয়মকে syntax বলে। HTML ট্যাগগুলো লিখতেও কিছু নির্দিষ্ট syntax ব্যবহার করা হয়। এই syntax গুলো না লিখলে ব্রাউজার ট্যাগ অনুযায়ী কন্টেন্ট দেখাতে পারবে না।

HTML tag এর syntax হলো-

<tagname>এখানে কন্টেন্ট বসবে…</tagname>
Leave a Comment

Comments

No comments yet. Why don’t you start the discussion?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।